Seva Bharati Mahavidyalaya

(A multi-faculty college affiliated to Vidyasagar University and funded by UGC & Govt. of W.B.)
Vill. & P.O.-Kapgari: Dist.-Jhargram (W.B.): Pin.–721 505

Department of Bengali

Background History:

সেবাভারতী মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন ১৯৬৪ সাল থেকেই স্নাতকস্তরের পাঠ্যক্রম হিসেবে বাংলা বিভাগের পথ চলা শুরু। অতি পরিচিত জঙ্গলমহলের অরণ্য অধ্যুষিত কাপগাড়ি গ্রামে এক অধ্যাপকের যে স্বপ্ন ও শিক্ষানুরাগে মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠা, সেই একই ভাবনা সঞ্চারিত বাংলা বিভাগের প্রতিটি কর্মস্পৃহায়। সেই কারণে ২০০০ সালে সাম্মানিক স্তরে পাঠদান শুরু, যা এই বিভাগের অগ্রগতির পরিচায়ক। শিক্ষকের স্বল্পতা, পরিকাঠামোর অভাব সত্ত্বেও বহুদূরের গ্রাম ও মফস্বল থেকে পড়তে আসা অর্থনৈতিক ভাবে দুর্বল, উচ্চতর শিক্ষার আলো থেকে বঞ্চিত শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আগ্রহ ও কৌতূহল জাগিয়ে তুলতে পেরেছে বাংলা বিভাগ। বাংলা ভাষা ও বাংলা সাহিত্য আমাদের সমৃদ্ধ সংস্কৃতিচর্চার অঙ্গ। সাহিত্যের ইতিহাস, ভাষা, ব্যাকরণ, রূপরীতি সহ বিবিধ বিষয়ে বাংলা বিভাগ ছাত্রছাত্রীদের পাঠদান ও সুদূরপ্রসারী আলোচনায় নিয়োজিত থেকেছে। এই কর্ম প্রচেষ্টা নিরবচ্ছিন্ন ভাবে করে চলেছে এই বিভাগ। শুধু পেশাগত শিক্ষাদানে নয়, আনন্দময়, যথাবিহিত সামাজিক এবং প্রকৃত মানুষ হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার লক্ষ্যে। বিভিন্ন সময়ে বাংলা বিভাগ তাই আয়োজন করেছে আলোচনাচক্রের – ২০০৮ সালে রাজ্যস্তরের, ২০২১ সালে জাতীয় আন্তর্জালিক আলোচনাচক্রের। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের, পত্রিকা প্রকাশের, আমন্ত্রিত শিক্ষকের শিক্ষাদানে। শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে প্রতিটি বিষয় হয়ে উঠেছে সুচারু। একই সঙ্গে প্রতিষ্ঠিত হয়েছে তাদের শিক্ষানুরাগের সজীবত্ব।

অঞ্চলের বিশেষত্বে এই অঞ্চলের শিক্ষার্থীরা লোকসংস্কৃতি ও লোকসাহিত্য বিষয়ে আগ্রহী। বিভাগের শিক্ষকগণ শিক্ষার্থীদের তাই শ্রেণীকক্ষের শিক্ষার বাইরে নিয়মিত ক্ষেত্রসমীক্ষার ব্যবস্থা করে তাদের লোকসংস্কৃতি চর্চায় উৎসাহিত করেন। শিক্ষার্থীরা প্রকল্প পত্র রচনার শিক্ষালাভ করে মৌলিক রচনায় দক্ষতা লাভ করে। এই ভাবে পারস্পরিক বিনিময়, স্থানীয় সংস্কৃতির বিশিষ্ট রূপের সঙ্গে সক্রিয় সংযোগ ও সমন্বয়ে আমাদের বিভাগ বিশেষ ভাবে সমৃদ্ধ হয়ে উঠেছে। বাংলা বিভাগ শিক্ষার্থীদের অঞ্চলের পরিচয়ে শুধু আগ্রহী করেনি, বৃহত্তর জীবনবোধ গঠন ও সাফল্যের পাঠদানে নিত্য সচেষ্ট থেকেছে। দীর্ঘ সময় ধরে শিক্ষকদের অক্লান্ত শ্রম ও নিষ্ঠায় শিক্ষাদানের সেই ধারা অব্যাহত থেকে মহাবিদ্যালয়ের বাংলা বিভাগ বর্তমানে হয়ে উঠতে পেরেছে অতীব গর্বের বিষয়।

Programmes Offered

Sl. No. Name of the Programme Year of Introduction Programme Duration
1. B.A. Hons. in Bengali 2000 Three/Four Years
2. B.A. General in Bengali 1964 Three Years

Award for the Departmental Students

(Ashutosh Nanda Memorial Award, since 2019):For securing the highest marks from the department in Bengali (Hons.) in the B.A. final examination of Vidyasagar University. Donor: Dr. Partha Pratim Nanda.